দেশের অর্থনীতির মোড় ফেরাতে ব্যাংক বেসরকারিকরণের পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

 

 

দুটি ব্যাংক বেসরকারিকরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ধর্মঘটের ডাক দিয়েছে দেশের ৯টি ব্যাঙ্ক কর্মী সংগঠনের যৌথ মঞ্চ। রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেসরকারিকরণের প্রতিবাদ হিসেবে এই কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

 

 

ব্যাংক কর্মীদের সংগঠনের যৌথ মঞ্চের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ১৫ এবং ১৬ই মার্চ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

 

 

তার আগে অবশ্য ১৩ এবং ১৪ তারিখ মাসের দ্বিতীয় শনিবার এবং রবিবার হওয়ায় এমনিতেই ব্যাংক বন্ধ থাকছে। অপরপক্ষে ধর্মঘটের দুই দিন সোম এবং মঙ্গলবার পড়েছে। অর্থাৎ আগামী চার দিন দেশজুড়ে ব্যাংক বন্ধ থাকবে।

 

 

 

ধর্মঘটের দিনক্ষণ ঠিক করতে হায়দ্রাবাদে ব্যাঙ্ক কর্মী সংগঠনের যৌথ ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নের তরফ থেকে বৈঠকের আয়োজন করা হয়েছিল।

 

 

উক্ত বৈঠকেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেট ঘোষণা করার দিনেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন অচিরেই দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণ করা হবে।

 

 

এই সিদ্ধান্ত শোনার পরেই ব্যাঙ্ক কর্মী সংগঠনগুলি কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরোধিতা করতে থাকেন। এলআইসি-র বিলগ্নিকরণ, বিমা ক্ষেত্রে ৭৪ শতাংশ এফডিআই-এর সিদ্ধান্তেরও বিরোধিতা করতে থাকেন তারা।

 

 

বিক্ষোভকারীদের দাবি, কেন্দ্র যতদিন না বেসরকারিকরণের সিদ্ধান্ত প্রত্যাহার করছে ততদিন তাদের ধর্মঘট অব্যাহত থাকবে।

By talha

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *